মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৩rd ডিসেম্বর ২০২১

এনআইবি তে ইন্টার্নশিপ

দেশে জীবপ্রযুক্তির উন্নয়ন ও মানব কল্যাণে এর প্রয়োগের ক্ষেত্রে উপযুক্ত গবেষণা সুবিধা ও দক্ষ জনবল অন্যতম প্রধান বাধা। ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজি (এনআইবি) আধুনিক ভৌত ও অবকাঠামোগত সুযোগসুবিধা ব্যবহার করে দক্ষ বিজ্ঞানীদের মাধ্যমে জীবপ্রযুক্তি সংক্রান্ত বিষয়ে গবেষণা কার্যক্রম পরিচালনা করে থাকে। পাশাপাশি জীবপ্রযুক্তি সংশ্লিষ্ট বিষয়ে কর্মরত পেশাজীবি ও বিভিন্ন কলেজ/বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ছাত্রছাত্রীদের প্রশিক্ষণ প্রদান করে থাকে। এছাড়াও মাস্টার্সে অধ্যয়নরত ছাত্রছাত্রীদের থিসিসের গবেষণা কার্যক্রম পরিচালনারও সুযোগ প্রদান করে থাক।  উপরোল্লিখিত কার্যক্রমের পাশাপাশি এনআইবি দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের ইন্টার্নশিপ এর সুযোগ দিয়ে থাকে। এর মাধ্যমে শিক্ষার্থীগণ জীবপ্রযুক্তি সংক্রান্ত বিভিন্ন কলাকৌশল সম্পর্কে বাস্তব অভিজ্ঞতা লাভের পাশাপাশি এনআইবি-তে চলমান বিভিন্ন গবেষণা কার্যক্রমে অংশগ্রহনের প্রত্যক্ষ সুযোগ লাভ করে। ইন্টার্নশিপে অংশগ্রহনের জন্য নিম্নোক্ত শর্তাবলী সংশ্লিষ্ট সকলের জন্য অনুসরণ করা আবশ্যক।

 

আগ্রহী ছাত্র-ছাত্রীর যোগ্যতা ও নিয়মাবলী

১. ইন্টার্নশিপের মেয়াদ হবে ৩ সপ্তাহ।

২. আগ্রহী ছাত্র/ছাত্রীকে স্নাতক শেষ বর্ষ বা মাস্টার্সে অধ্যয়নরত হতে হবে।

৩. অংশগ্রহন বাবদ জনপ্রতি ২০০০/- টাকা ফি (ব্যাংক ড্রাফট মহাপরিচালক, এনআইবি, উত্তরা ব্যাংক, ইপিজেড শাখা এর অনুকূলে) প্রদান করতে হবে। এছাড়া সার্টিফিকেটের জন্য অতিরিক্ত ১০০০/- টাকা ফি প্রদান করতে হবে।

৪. সংশ্লিষ্ট ছাত্র/ছাত্রীকে নিজ দায়িত্বে থাকার ব্যবস্থা করতে হবে। এনআইবিতে থাকার কোন ব্যবস্থা নেই।

৫. খাওয়ার ব্যবস্থা আছে, তবে সংশ্লিষ্ট ছাত্র/ছাত্রীকে সমূদয় খরচ বহন করতে হবে।

৫. ইন্টার্নশিপের যাবতীয় আয়োজন এনআইবি’র সংশ্লিষ্ট বিভাগ/বিভাগসমূহ সম্পন্ন করবে। এজন্য সুনির্দিষ্টভাবে কোন সুপারভাইজার নিযুক্ত করা হবে না।

৬. কোন বিশ্ববিদ্যালয়ের কোনো একটি বিভাগ থেকে প্রতি সেমিস্টারে সর্বোচ্চ ২ জন ছাত্র-ছাত্রী ইন্টার্নশিপের সুযোগ পাবেন।

 

আবেদন পদ্ধতি

ধাপ-১: ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজি (এনআইবি)তে ইন্টার্নশিপ করতে আগ্রহী ছাত্রছাত্রীগণ ইন্টার্নশিপ এর জন্য এনআইবি কর্তৃক নির্ধারিত আবেদন পত্র (ওয়ার্ড ফাইল/ পিডিএফ ফাইল) ডাউনলোড করে ব্যাংক ড্রাফট / পেঅর্ডার সংক্রান্ত তথ্য ব্যতিত অন্যান্য সকল তথ্য যথাযথভাবে পূরণপূর্বক সংশ্লিষ্ট ছাত্রছাত্রীর বিভাগীয় প্রধান কর্তৃক স্বাক্ষরিত ও সীলযুক্ত আবেদন পত্রের পিডিএফ কপি ইমেইলে (hrdnib@gmail.com) পাঠিয়ে দিতে হবে।

 

ধাপ-২: ইন্টার্নশিপ এর আবেদন সংক্রান্ত বিষয়ে এনআইবি কর্তৃক গৃহীত সিদ্ধান্ত আবেদনকারীকে ইমেইল বা মোবাইলে জানিয়ে দেয়া হবে।

 

ধাপ-৩:  ইন্টার্নশিপ করতে আগ্রহী ছাত্রছাত্রীগণ এনআইবি কর্তৃক গৃহীত সিদ্ধান্ত পাওয়ার পর ইন্টার্নশিপ এর জন্য নির্ধারিত ফি বাবদ জনপ্রতি ২০০০/- টাকা (ব্যাংক ড্রাফট/ পেঅর্ডার মহাপরিচালক, এনআইবি, উত্তরা ব্যাংক, ইপিজেড শাখা এর অনুকূলে) প্রদান করতে হবে এবং নির্ধারিত তারিখ হতে সংশ্লিষ্ট ছাত্র/ছাত্রী ইন্টার্ণশিপে অংশ গ্রহণ করতে পারবেন।

 

প্রয়োজনীয় কাগজপত্র:

ইন্টার্ণশিপে অংশ গ্রহণের সময় আবেদনকারিকে নিম্নলিখিত কাগজপত্র এনআইবি’র প্রশিক্ষণ বিভাগে আবশ্যিকভাবে জমা দিতে হবে-

১. ছাত্র/ছাত্রী কর্তৃক যথাযথভাবে পূরণকৃত এবং বিভাগীয় প্রধান কর্তৃক স্বাক্ষরিত ও সীলযুক্ত আবেদন পত্রের মূল কপি।

২. ব্যাংক ড্রাফট/পেঅর্ডারের মূল কপি।

৩. এক কপি পাসপোর্ট সাইজের ছবি।

 

আবেদনপত্র পূরণের নির্দেশনা

আবেদন পত্রটি A4 সাইজের এক পৃষ্ঠায় প্রিন্ট করতে হবে। এটি বাংলা Nikosh  ফন্ট ব্যবহার করে তৈরী করা হয়েছে। যথাযথভাবে দৃশ্যমান হবার জন্য কম্পিউটারে Nikosh  ফন্ট ইন্সটলড থাকা দরকার। Nikosh  ফন্টটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন। প্রয়োজনে প্রশিক্ষণ বিভাগের সাথে পরামর্শ করা যেতে পারে।

 

 


 

প্রাসঙ্গিক পাতা


স্বল্প-মেয়াদী প্রশিক্ষণের সুযোগ সংক্রান্ত তথ্

 

মাষ্টার্স ও পিএইচডি পর্যায়ে থিসিসের সুযোগ সংক্রান্ত তথ্য

 



Share with :

Facebook Facebook